কক্সবাজার, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

এবার বাসেই যাওয়া যাবে দিল্লি থেকে লন্ডন

এবার বাসেই যাওয়া যাবে দিল্লি থেকে লন্ডন
বিমানে নয়, বাসে চড়েই এখন যাওয়া যাবে দিল্লি থেকে লন্ডনে। ভ্রমণকারীদের সেই সাধ পূরণ করতে এবার এগিয়ে এল হরিয়ানার একটি সংস্থা। এ বছরেই সেপ্টেম্বর থেকে দিল্লি থেকে এই বাস সেবা চালু করার চিন্তাভাবনা চলছে বলে জানান সংস্থাটি। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এমনটা বলা হয়।

৪৬ বছর পর আবার এই সেবা চালু হচ্ছে। ১৯৫৭ সালে ব্রিটেনের একটি সংস্থা কলকাতা থেকে দিল্লি হয়ে লন্ডন পর্যন্ত বাস সেবা চালু করেছিল। কিন্তু, কয়েক বছর পর বাসটি একটি দুর্ঘটনার মুখে পড়ে। তখন থেকেই এই সার্ভিসটি বন্ধ হয়ে যায়। পরে, অন্য একটি বিদেশি সংস্থা সিডনি থেকে ভারত হয়ে লন্ডন পর্যন্ত দোতলা বাস সার্ভিস চালু করে। ১৯৭৬ সাল পর্যন্ত সেবাটি চালু থাকলেও ইরানের রাজনৈতিক গোলযোগ এবং ভারত-পাকিস্তানের সম্পর্কের মধ্যে টানাপোড়েনের জেরে সেই সার্ভিসটি বন্ধ হয়ে যায়।

তবে, হরিয়ানার একটি সংস্থা ফের এই বাস সার্ভিস চালু করছে। তবে, সিডনি থেকে ভারত হয়ে লন্ডন পর্যন্ত পুরনো সেই রুটটি বদলে নতুন রুটে এবার বাস চালানো ঘোষণা দিয়েছে সংস্থাটি। তারা জানায়, দিল্লি থেকে কলকাতা হয়ে মিয়ানমার পৌঁছাবে বাস। তারপর থাইল্যান্ড, লাওস, চীন, কিরগিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাতভিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং ফ্রান্স হয়ে লন্ডন পৌঁছাবে।

অত্যাধুনিক সুবিধাযুক্ত এই বাসে ২০টি আসন থাকবে। প্রতি যাত্রীর জন্য আলাদা আলাদা কেবিনের ব্যবস্থা থাকবে। শুধু তাই নয়, যাত্রীদের ভিসাসহ বিদেশ ভ্রমণের জন্য যাবতীয় জরুরি নথির ব্যবস্থা করে দেবে সংস্থাটি। ৭০ দিনে ২০ হাজার কিলোমিটার সফর করে লন্ডনে পৌঁছাবে এই বাস। মাথাপিছু খরচ ধরা হয়েছে ১৫ লাখ টাকা।

পাঠকের মতামত: